“এ কোন দিশি শাসন মশাই”-কে, কার উদ্দেশ্যে উক্তিটি করেছে? কোন্ প্রসঙ্গে উক্তিটি করা হয়েছে? তার এমন উক্তির কারণ কী

“এ কোন দিশি শাসন মশাই”-কে, কার উদ্দেশ্যে উক্তিটি করেছে? কোন্ প্রসঙ্গে উক্তিটি করা হয়েছে? তার এমন উক্তির কারণ কী?

"এ কোন দিশি শাসন মশাই"-কে, কার উদ্দেশ্যে উক্তিটি করেছে? কোন্ প্রসঙ্গে উক্তিটি করা হয়েছে? তার এমন উক্তির কারণ কী
“এ কোন দিশি শাসন মশাই”-কে, কার উদ্দেশ্যে উক্তিটি করেছে? কোন্ প্রসঙ্গে উক্তিটি করা হয়েছে? তার এমন উক্তির কারণ কী

বস্তা ও উদ্দিষ্ট ব্যক্তি

বাংলা গণনাট্যের যুগপুরুষ বিজন ভট্টাচার্য বিরচিত ‘আগুন’ নাট্যাংশের পঞ্চম দৃশ্যে, তৃতীয় পুরুষ সিভিক গার্ড-এর উদ্দেশ্যে উক্ত উক্তিটি করেছে।

প্রসঙ্গ

চাল নেওয়ার লাইনে শৃঙ্খলাভঙ্গ ও হট্টগোলের অভিযোগ এনে সিভিক গার্ড চতুর্থ পুরুষকে বেদম প্রহার করে। এই জুলুম ও অত্যাচারের প্রতিবাদ জানিয়ে তৃতীয় পুরুষের প্রতিরোধ গড়ে তোলার প্রসঙ্গে উক্ত উক্তির অবতারণা।

উক্তিটির কারণ

মন্বন্তরপীড়িত বাংলার সীমাহীন দুর্ভোগ, জীবনযন্ত্রণা – এবং জীবনসংগ্রামকে মূর্ত করে তুলেছেন নাট্যকার বিজন ভট্টাচার্য। তিনি চেয়েছিলেন বিপ্লবের আগুন মঞ্চ থেকে যেন ছড়িয়ে পড়ে গাঁয়ে-গঞ্জে, শোষিত, অত্যাচারিত, নিপীড়িত মানুষের বুকে। তাঁর সেই কাঙ্ক্ষিত চাওয়ার উজ্জ্বল প্রতিচ্ছবি তৃতীয় পুরুষের প্রতিবাদী সত্তার মধ্যে লক্ষ করা যায়। রেশন ব্যবস্থায়, চাল নেওয়ার লাইনে, অন্যায়ভাবে মহাজনের লোকের হাতে (সিভিক গার্ড) চতুর্থ পুরুষটিকে প্রহৃত হতে দেখে তৃতীয় পুরুষ গর্জে উঠেছে-

“চাল নিলে একজন আর আপনি অন্য একজনকে ধরে পিটে দিলেন! কেন…।”

এভাবেই অন্যায়ের বিরুদ্ধে তীব্র ধিক্কার আর সোচ্চার প্রতিবাদ বিঘোষিত হয়েছে।

আরও পড়ুন – নদীতীরে বালকদের খেলার দৃশ্যটি বর্ণনা করো

Leave a Comment