ন্যায়সম্মত প্রত্যক্ষের লক্ষণ MCQ
1. ন্যায় দর্শনের প্রবক্তা হলেন—
(a) গৌতম বুদ্ধ
(b) কণাদ
(c) মহর্ষি গৌতম
(d) শঙ্কর।
২. ন্যায় দর্শনের মূল গ্রন্থের নাম কী?
(a) ন্যায়সূত্র
(b) ন্যায়মঞ্জরী
(c) ন্যায়ভাষ্য
(d) ন্যায়কন্দলী।
3. ন্যায়সূত্র’ গ্রন্থের রচয়িতা কে?
(a) মহর্ষি বাৎস্যায়ন
(b) মহর্ষি গৌতম
(c) মহর্ষি গঙ্গেশ
(d) মহর্ষি কপিল।
4. ন্যায়সূত্রের প্রথম ভাষ্য রচনা করেন কে?
(a) বাচস্পতি মিশ্র
(b) জয়ন্ত ভট্ট
(c) শ্রীধর ভট্ট
(d) বাৎস্যায়ন।
5. ন্যায় দর্শন হল-
(a) বস্তুবাদী
(b) ভাববাদী
(c) জড়বাদী
(d) নিরীশ্বরবাদী।
6. ন্যায় দর্শন কোন্ শ্রেণির দর্শন?
(a) শৈব
(b) বৈঘ্নব
(c) আস্তিক
(d) নাস্তিক।
7. নব্য ন্যায়ের প্রতিষ্ঠাতা হলেন-
(a) ন্যায়
(b) গঙ্গেশ
(c) বৈশেষিক
(d) সাংখ্য।
৪. আচার্য বিশ্বনাথ কোন্ সম্প্রদায়ের দার্শনিক?
(a) ন্যায়
(b) বেদান্ত
(c) বৈশেষিক
(d) সাংখ্য।
9. ‘ন্যায় মঞ্জুরী’ গ্রন্থটি কার লেখা?
(a) বিশ্বনাথ
(b) উদয়ন
(c) শ্রীধর ভট্ট
(d) জয়ন্ত ভট্ট।
10. ন্যায় মতে প্রমাণ কয়টি?
(a) একটি
(b) দুটি
(c) তিনটি
(d) চারটি।
11. ন্যায় মতে প্রমা জ্ঞান হবে-
(a) নিঃসন্ধিগ্ধ
(b) সংশয়যুক্ত
(c) ভ্রমযুক্ত
(d) তর্কযুক্ত।
12. ন্যায় মতে প্রমার করণকে বলা হয়-
(a) সংশয়
(b) বিপর্যয়
(c) প্রমাণ
(d) তর্ক।
13. ন্যায় দর্শনে স্বীকৃত প্রমার জ্ঞান কী কী?
(a) স্মৃতি ও বিস্মৃতি
(b) স্মৃতি ও প্রমা
(c) স্মৃতি ও জ্ঞান
(d) স্মৃতি ও অনুভব।
14. ন্যায় মতে ‘প্রমা’ বলতে বোঝায়-
(a) যথার্থ জ্ঞান
(b) যথার্থ অনুভব
(c) স্মৃতি
(d) অযথার্থ জ্ঞান।
15. ন্যায় মতে জ্ঞানের বিষয়কে বলে-
(a) প্রমেয় পদার্থ
(b) প্রমা
(c) প্রমাতা
(d) সাধ্য।
16. ‘তত্ত্বচিন্তামণি’-গ্রন্থটি কার লেখা?
(a) বর্ধমান উপাধ্যায়ের
(c) জয়ন্ত ভট্টের
(d) শ্রীধর ভট্টের।
17. আচার্য গঙ্গেশ হলেন-
(a) বেদান্ত দার্শনিক
(b) সাংখ্য দার্শনিক
(c) ন্যায় দার্শনিক
(d) বৈশেষিক দার্শনিক।
18. ন্যায় দর্শন হল প্রধানত-
(a) দেহাত্মবাদী দর্শন
(b) সুখবাদী দর্শন
(c) জড়বাদী দর্শন
(d) আধ্যাত্মবাদী দর্শন।
19. ন্যায় মতে প্রমাণ হল-
(a) যথার্থ জ্ঞানের বিষয়
(b) যথার্থ জ্ঞান
(c) যথার্থ জ্ঞান লাভের প্রণালী
(d) যথার্থ জ্ঞানের জ্ঞাতা।
20. ন্যায় মতে অযথার্থ অনুভবকে বলা হয়-
(a) প্রমা
(b) অপ্রমা
(c) সংশয
(d) বিপর্যয়।
21. ন্যায় মতে অপ্রমা কয় প্রকার?
(a) দুই প্রকার
(b) তিন প্রকার
(c) চার প্রকার
(d) পাঁচ প্রকার।
22. ন্যায় মতে প্রত্যক্ষ কাকে বলে?
(a) বিষয়ের সঙ্গে ইন্দ্রিয়ের সন্নিকর্ষের ফলে উৎপন্ন জ্ঞান
(b) শব্দের দ্বারা প্রকাশযোগ্য জ্ঞান
(c) সংশয়যুক্ত জ্ঞান।
(d) যথার্থ জ্ঞানলাভ করাবে।
23. ন্যায় মতে প্রত্যক্ষ জ্ঞানের করণকে কী বলে?
(a) অনুভব
(b) প্রত্যক্ষ প্রমাণ
(c) শব্দ প্রমাণ
(d) অনুমান প্রমাণ।
24. ন্যায় মতে প্রত্যক্ষ প্রমাণ কোন্টি?
(a) ইন্দ্রিয়
(b) অনুভব
(c) সন্নিকর্ষ
(d) শব্দ।
25. ন্যায়-এ কয়টি ইন্দ্রিয় স্বীকৃত হয়েছে?
(a) পাঁচটি
(b) ছয়টি
(c) দুটি
(d) চারটি।
26. ন্যায় মতে ‘সন্নিকর্ষ’ শব্দটির অর্থ হল-
(a) ইন্দ্রিয়
(b) বিষয়
(c) জ্ঞান
(d) সম্বন্ধ।
27. প্রত্যক্ষের লক্ষণে অন্তর্ভুক্ত ‘অব্যপদেশ্য’ শব্দটির অর্থ হল-
(a) যা শব্দের দ্বারা প্রকাশযোগ্য নয়
(b) পূর্বজ্ঞান নির্ভর
(c) যা শব্দের দ্বারা প্রকাশযোগ্য
(d) নিঃসন্দিগ্ধ।
28 ন্যায় মতে ‘অব্যভিচারী’ বলতে বোঝায়-
(a) সংশয়াত্মক জ্ঞান
(b) অনিশ্চিত জ্ঞান
(c) নিঃসন্ধিগ্ধ জ্ঞান
(d) অযথার্থ জ্ঞান।
29 ন্যায় মতে ‘ব্যবসায়াত্মক’ শব্দটির অর্থ হল-
(a) ইন্দ্রিয়াগ্রাহ্য বিষয়
(b) নিশ্চয়াত্মক জ্ঞান
(c) সংশয়াত্মক জ্ঞান
(d) পূর্ব জ্ঞান নির্ভর।
30. ‘প্রত্যক্ষস্য সাক্ষাৎ কারিত্বম্ লক্ষনম্।’-এই বক্তব্যটি কার?
(a) আচার্য বিশ্বনাথ
(b) মহর্ষি গৌতম
(c) গঙ্গেশ উপাধ্যায়
(d) অন্নংভট্ট।
31. ‘জ্ঞানাকরণকং জ্ঞানম্ প্রত্যক্ষম্’-এর এরূপ লক্ষণ কে দিয়েছেন?
(a) বিশ্বনাথ
(b) গঙ্গেশ
(c) গৌতম
(d) অন্নংভট্ট।
32. ন্যায় মতে ‘সন্নিকর্ষ’ কয় প্রকার?
(a) তিন প্রকার
(b) পাঁচ প্রকার
(c) দুই প্রকার
(d) চার প্রকার।
33. ন্যায় মতে ‘লৌকিক সন্নিকর্ষ’ কয় প্রকার?
(a) দুই প্রকার
(b) তিন প্রকার
(c) চার প্রকার
(d) ছয় প্রকার।
34. ন্যায় মতে ‘অলৌকিক সন্নিকর্ষ’ কয় প্রকার?
(a) দুই প্রকার
(b) তিন প্রকার
(c) চার প্রকার
(d) ছয় প্রকার।
35. সামান্য লক্ষণ, জ্ঞান লক্ষণ, যোগজ এগুলি কোন্ প্রকার সন্নিকর্ষ?
(a) লৌকিক
(b) অলৌকিক
(c) সংযোগ
(d) সমবায়।
36. ইন্দ্রিয়ের সঙ্গে বিষয়ের সরাসরি বা সাক্ষাৎ সংযোগকে বলা হয়-
(a) লৌকিক সন্নিকর্ষ
(b) অলৌকিক সন্নিকর্ষ
(c) সামান্যলক্ষণ সন্নিকর্ষ
(d) জ্ঞানলক্ষণ সন্নিকর্ষ।
37. ন্যায় মতে দ্রব্যের প্রত্যক্ষে কীরূপ সন্নিকর্ষ হয়?
(a) সংযোগ
(b) সংযুক্ত সমবায়
(c) সমবায়
(d) সমবেত সমবায়।
38. ‘গন্ধ’ প্রত্যক্ষে কীরূপ সন্নিকর্ষ হয়?
(a) সংযোগ
(b) সমবায়
(c) সংযুক্ত সমবায়
(d) সমবেত সমবায়।
39. রূপকে’ জানা যায় কোন্ সন্নিকর্ষের দ্বারা?
(a) সংযুক্ত সমবায়
(b) সমবায়
(c) সমবেত সমবায়
(d) সংযোগ।
40 শব্দে’-র প্রত্যক্ষে কোন্ সন্নিকর্ষ হয়?
(a) সংযুক্ত সমবেত সমবায়
(b) সমবায়
(c) সমবেত সমবায়
(d) সংযুক্ত সমবায়।
41. শব্দত্ব’ প্রত্যক্ষে যে সন্নিকর্ষ হয় তা হল-
(a) সমবায় সন্নিকর্ষ
(b) সমবেত সমবায় সন্নিকর্ষ
(c) সংযোগ সন্নিকর্ষ
(d) বিশেষণতা।
42. ‘মনুষ্যত্ব’ প্রত্যক্ষে কী সন্নিকর্ষ হয়?
(a) সংযোগ
(b) সমবায়
(c) সংযুক্ত সমবেত সমবায়
(d) সংযুক্ত সমবায়।
43. আত্মার সুখ-দুঃখ প্রত্যক্ষের ক্ষেত্রে কোন্ সন্নিকর্ষ হয়?
(a) সংযুক্ত সমবায়
(b) সংযুক্ত সমবেত সমবায়
(c) সমবায়
(d) বিশেষণতা।
44. গোলাপ ফুলের প্রত্যক্ষে কীরূপ সন্নিকর্ষ হয়?
(a) সমবায়
(b) সংযোগ
(c) সংযুক্ত সমবায়
(d) সমবেত সমবায়।
45. গোলাপ ফুলের লাল রঙের প্রত্যক্ষে সে সন্নিকর্ষ হয় সেটি হল-
(a) সংযোগ
(b) বিশেষ্য বিশেষণভাব
(c) সংযুক্ত সমবায়
(d) সমবায়।
46. চক্ষুরিন্দ্রিয়ের দ্বারা ঘট দ্রব্যের যে সন্নিকর্ষ ঘটে তা হল-
(a) সমবায়
(b) সংযোগ
(c) সংযুক্ত সমবায়
(d) সমবেত সমবায়।
47. ন্যায় মতে ‘অভাব’ প্রত্যক্ষকে কী বলা হয়?
(a) সংযোগ
(b) সমবায়
(c) সংযুক্ত সমবায়
(d) বিশেষ্য বিশেষণ ভাব
48. যোগী ব্যক্তিদের প্রত্যক্ষকে কী বলা হয়?
(a) লৌকিক প্রত্যক্ষ
(b) সামান্য লক্ষণ প্রত্যক্ষ
(c) যোগজ প্রত্যক্ষ
(d) জ্ঞান লক্ষণ প্রত্যক্ষ।
49. নব্য নৈয়ায়িকগণের মতে প্রত্যক্ষের কারণ হল-
(a) ইন্দ্রিয়
(b) ইন্দ্রিয় মনসংযোগ
(c) ইন্দ্রিয় বিষয় সন্নিকর্ষ
(d) আত্মামন-সংযোগ
50. প্রাচীন ন্যায় মতে প্রত্যক্ষ জ্ঞানের করণ হল-
(a) ইন্দ্রিয় বিষয় সন্নিকর্ষ
(b) ইন্দ্রিয় মনসংযোগ
(c) ইন্দ্রিয়
(d) পরামর্শ।
আরও পড়ুন – দর্শন শব্দের অর্থ MCQ