ঘনবসতিপূর্ণ একটি এলাকায় বর্ষাকালে জল জমে থাকায় এবং আবর্জনা নিয়মিত পরিষ্কার না হওয়ার সমস্যার বিবরণ দিয়ে একটি প্রতিবেদন রচনা করো।

বর্ষার জমা জলে ও আবর্জনার  দুর্গন্ধে নাকাল এলাকাবাসী প্রতিবেদন রচনা

বর্ষার জমা জলে ও আবর্জনার দুর্গন্ধে নাকাল এলাকাবাসী

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরপুকুর, বেহালা, ২২ আগস্ট : দক্ষিণ কলকাতার শেষ প্রান্তে ঠাকুরপুকুর থানার অন্তর্গত ডায়মন্ডহারবার রোডের পশ্চিমদিকের অঞ্চলটি বর্ষাকালে মানুষের কাছে ভয়ংকর হয়ে ওঠে। প্রাকৃতিক নিয়মেই এলাকাটি নীচু। জলনিকাশি ব্যবস্থা অপ্রতুল। সরু সরু ড্রেন। বর্ষার অতিরিক্ত জল বহন ক্ষমতা নেই। জল জমে গেলেই মানুষ আবদ্ধ। চরম দুর্ভোগে পড়ে মানুষ। এক স্থান থেকে অন্য স্থানে যেতে হয় নৌকায় । দ্বীপের আকার ধারণ করে প্রতিটি বাড়ি।
বর্ষার জলে আবদ্ধ মানুষ যেমন নাকাল হয়, তেমনি সঙ্গে সঙ্গে আবর্জনা জমে ছড়ায় দুর্গন্ধ। স্তূপীকৃত জঞ্জাল পচে দুর্গন্ধে মানুষ অসুস্থ হয়ে পড়ে। জমা জল আর আবর্জনার এক ভয়ংকর পরিস্থিতিতে বেহালার মানুষের দুর্দশার কথা সবাই অবগত। প্রাকৃতিক বিপর্যয়ের ওপর কারও হাত নেই। কিন্তু সমস্যা অনুযায়ী পূর্ব পরিকল্পনা যদি থাকে তাহলে সাধারণ মানুষ প্রতিকূল পরিস্থিতি অনেকটাই কাটিয়ে উঠতে পারে। প্রয়োজন সরকারি উদ্যোগ। যথাযথ ব্যবস্থা গ্রহণ। জলনিকাশির পথগুলি আগে থেকে ঠিক করা এবং আবর্জনা যাতে নিয়মিত পরিষ্কার করা হয় তার দিকে নজর দেওয়া। সরকারি উদ্যোগই সমাধানের একমাত্র পথ।

Leave a Comment