ভারতীয় দর্শন সম্প্রদায়গুলির শ্রেণিবিভাগ MCQ | XI 1st Semester

ভারতীয় দর্শন সম্প্রদায়গুলির শ্রেণিবিভাগ MCQ | XI 1st Semester

ভারতীয় দর্শন সম্প্রদায়গুলির শ্রেণিবিভাগ MCQ
ভারতীয় দর্শন সম্প্রদায়গুলির শ্রেণিবিভাগ MCQ

1. ভারতীয় দর্শনের বিভাগ হল-

(a) দুটি

(b) তিনটি

(c) চারটি

(d) ছয়টি।

2. ‘আস্তিক দর্শন’ বলতে বোঝায় যারা-

(a) ঈশ্বরে বিশ্বাসী

(b) ধর্মে বিশ্বাসী

(c) বেদে বিশ্বাসী

(d) আত্মার অস্তিত্বে বিশ্বাসী।

3. ‘নাস্তিক দর্শন’ বলতে বোঝায় যারা-

(a) আত্মার অস্তিত্বে বিশ্বাসী নয়

(b) বেদে বিশ্বাসী নয়

(c) ঈশ্বরে বিশ্বাসী নয়

(d) ধর্মে বিশ্বাসী নয়।

4. ‘আস্তিক দর্শন’ কয় প্রকার?

(a) তিন প্রকার

(b) চার প্রকাব

(c) পাঁচ প্রকার

(d) ছয় প্রকার।

5. ‘নাস্তিক দর্শন’ কয়টি?

(a) একটি

(b) দুইটি

(c) তিনটি

(d) ছয়টি।

6. ‘আস্তিক দর্শন’ হল-

(a) বেদভিত্তিক

(b) বেদস্বতন্ত্র

(c) ঈশ্বরকেন্দ্রিক

(d) ধর্মভিত্তিক।

7. ‘নাস্তিক দর্শন’ হল-

(a) বেদস্বতন্ত্র

(b) বেদানুগত

(c) ঈশ্বরে অবিশ্বাসী

(d) বেদবিরোধী।

৪. এদের মধ্যে কোন্টি ষড়দর্শনের অন্তর্ভুক্ত নয়?

(a) বৈশেষিক

(b) যোগ

(c) জৈন

(d) মীমাংসা।

9. যে সকল দর্শন সাক্ষাৎভাবে বেদের ওপর প্রতিষ্ঠিত তাদের বলে-

(a) বেদস্বতন্ত্র

(b) বেদানুগত

(c) চরমপন্থী

(d) নরমপন্থী।

10. যে সকল দর্শন বেদের প্রাধান্য স্বীকার করলেও সাক্ষাৎভাবে বেদের ওপর প্রতিষ্ঠিত নয়, তাদের বলে-

(a) নাস্তিক

(b) বেদবিরোধী

(c) বেদানুগত

(d) বেদস্বতন্ত্র।

11. এদের মধ্যে কোন্টি বেদানুগত আস্তিক দর্শন?

(a) বেদান্ত

(b) ন্যায়

(c) সাংখ্য

(d) যোগ।

12. এদের মধ্যে কোল্টি বেদস্বতন্ত্র আস্তিক দর্শন?

(a) মীমাংসা

(b) বেদান্ত

(c) বৈশেষিক

(d) জৈন।

13. কোন্ দর্শন সম্প্রদায়টি আস্তিক দর্শন নয়?

(a) বেদান্ত

(b) সাংখ্য

(c) মীমাংসা

(d) জৈন।

14. ঈশ্বরে বিশ্বাস করে না কিন্তু বেদে বিশ্বাসী আস্তিক দর্শনের সংখ্যা কয়টি?

(a) একটি

(b) দুইটি

(c) তিনটি

(d) চারটি।

15. ঈশ্বর ও বেদের অস্তিত্বে বিশ্বাসী আস্তিক দর্শনের সংখ্যা কয়টি?

(a) চারটি

(b) পাঁচটি

(c) ছয়টি

(d) দুইটি।

16. এদের মধ্যে নিরীশ্বরবাদী আস্তিক দর্শন কোনটি?

(a) ন্যায়

(b) সাংখ্য

(c) যোগ

(d) বৈশেষিক।

17. ‘নাস্তিক দর্শন’ কীসের অস্তিত্বে বিশ্বাস করে না-

(a) আত্মার

(b) ঈশ্বরের

(c) ধর্মের

(d) বেদের।

18. কোন্ ভারতীয় দর্শন ঈশ্বরের অস্তিত্ব স্বীকার না করেও আস্তিক দর্শন নামে পরিচিত? 

(a) ন্যায়

(b) বেদান্ত

(c) মীমাংসা

(d) বৈশেষিক।

19 কোন্ আস্তিক দর্শন বেদ বিশ্বাস হয়েও সাক্ষাৎভাবে বেদের ওপর প্রতিষ্ঠিত নয়?

(a) সাংখ্য

(b) বেদান্ত

(c) মীমাংসা

(d) চার্বাক।

20. একটি বেদবিরোধী দর্শন হল-

(a) ন্যায়

(b) অদ্বৈতবেদান্ত

(c) বৌদ্ধ

(d) যোগ।

21. যারা বেদকে অপৌরুষেয় ও অভ্রান্ত মনে করেন তাদের বলা হয়-

(a) শক্তি

(b) বৈব

(c) নাস্তিক

(d) আস্তিক।

22. এদের মধ্যে বেদানুগত দর্শন কোন্টি?

(a) ন্যায়

(b) বৈশেষিক

(c) সাংখ্য

(d) মীমাংসা।

23. এদের মধ্যে কোন্টিকে বেদস্বতন্ত্র দর্শন বলা যাবে?

(a) ন্যায়

(b) মীমাংসা

(c) বেদান্ত

(d) বৌদ্ধ।

24. বেদবাহ্য দর্শন বলতে বোঝায়?

(a) বেদনিষ্ঠ নয়

(b) বেদ বিরোধী নয়

(c) a. এবং d. উভয়ই

(d) অবৈদিক।

25. আস্তিক ও নাস্তিক সম্প্রদায়ের ভেদাভেদের ভিত্তি কী?

(a) ঈশ্বরে বিশ্বাস

(b) বেদের প্রামাণ্যে বিশ্বাস

(c) ধর্মগ্রন্থের প্রামাণ্য বিশ্বাস

(d) আত্মার অস্তিত্বে বিশ্বাস।

26. বেদ শব্দটির অর্থ হল-

(a) আত্মজ্ঞান

(b) তত্ত্বজ্ঞান

(c) বাহ্যিক জ্ঞান

(d) দেশকালোত্তীর্ণ জ্ঞান।

27. বেদের অপর নাম-

(a) শ্রুতি

(b) স্মৃতি

(c) বেদান্ত

(d) উপনিষদ।

28. বেদের অংশ নয় কোন্টি?

(a) উপনিষদ্

(b) আরণ্যক

(c) সাম

(d) ব্রাহ্মণ।

29. এদের মধ্যে কোন্ট্রি বেদ নয়?

(a) উপনিষদ্

(b) ঋগ্‌

(c) সাম

(d) অথর্ব।

30. বেদ বিভাজনের স্রষ্টা কে?

(a) ঈশ্বর

(b) আর্য ঋষিরা

(c) ব্যাসদেব

(d) ঋষি কণাদ।

31. বেদের কোন্ অংশকে ভিত্তি করে জ্ঞানকাণ্ড গড়ে উঠেছে?

(a) সংহিতা

(b) ব্রাহ্মণ

(c) আরণ্যক

(d) উপনিষদ।

32. বেদের কোন্ অংশকে ভিত্তি করে কর্মকাণ্ড গড়ে উঠেছে?

(a) ব্রাহ্মণ

(b) আরণ্যক

(c) উপনিষদ

(d) সংহিতা।

33. মন্ত্র বা সংহিতার অন্তর্গত উপনিষটির নাম কী?

(a) ছান্দোগ্য

(b) ঈশোপনিষদ্

(c) বৃহদারণ্যক

(d) মান্ডক্য।

34. উপনিষদ কী?

(a) দেবতাদের উদ্দেশ্যে আর্যদের রচিত মন্ত্র

(b) যাগযজ্ঞের বিধি

(c) দার্শনিক চিন্তাধারা

(d) সংগীত বিষয়ক আলোচনা।

35. বেদের কোন্ অংশের ওপর ভিত্তি করে মীমাংসা দর্শন গড়ে উঠেছে?

(a) জ্ঞানকাণ্ড

(b) কর্মকাণ্ড

(c) উত্তরকান্ড

(d) উপসনা কাণ্ড।

36. বেদের কোন্ অংশের ওপর ভিত্তি করে বেদান্ত দর্শন গড়ে উঠেছে?

(a) জ্ঞানকাণ্ড

(b) কর্মকাণ্ড

(c) উপাসনা কাণ্ড

(d) উত্তর কান্ড।

37. বৈদিক যাগযজ্ঞের নিয়মাবলী বেদের কোন্ অংশে পাওয়া যায়?

(a) সংহিতা

(b) ব্রাহ্মণ

(c) আরণ্যক

(d) উপনিষদ।

38. বেদের কোন্ অংশে আর্যঋষিদের দার্শনিক চিন্তাভাবনার পরিচয় মেলে?

(a) আরণ্যক

(b) ব্রাহ্মণ

(c) উপনিষদ

(d) সংহিতা।

39. ভারতীয় দর্শনে বেদাঙ্গের সংখ্যা কয়টি?

(a) চারটি

(b) পাঁচটি

(c) ছয়টি

(d) আটটি।

40. এদের মধ্যে বেদাঙ্গ নয় কোন্টি?

(a) প্রশ্ন

(b) শিক্ষা

(c) কল্প

(d) নিরুক্ত।

41. চরমপন্থী নাস্তিক দর্শনের সংখ্যা কয়টি?

(a) একটি

(b) দুটি

(c) তিনটি

(d) ছয়টি।

42. নরমপন্থী নাস্তিক দর্শনের সংখ্যা কয়টি?

(a) তিনটি

(b) দুটি

(c) ছয়টি

(d) একটি।

43. নরমপন্থী নাস্তিক দর্শন কোন্টি?

(a) চার্বাক

(b) বৌদ্ধ

(c) জৈন

(d) বৌদ্ধ ও জৈন উভয়ই।

44. চরমপন্থী নাস্তিক দর্শন কোন্টি?

(a) বৌদ্ধ

(b) জৈন

(c) চার্বাক

(d) বেদান্ত।

45. বেদানুগত ভারতীয় দার্শনিক সম্প্রদায়ের সংখ্যা কয়টি?

(a) দুটি

(b) চারটি

(c) ছয়টি

(d) নয়টি।

46. বেদস্বতন্ত্র ভারতীয় দার্শনিক সম্প্রদায়ের সংখ্যা কয়টি?

(a) ছয়টি

(b) চারটি

(c) দুটি

(d) একটি।

47. ‘ন্যায় দর্শনের’ প্রতিষ্ঠাতা কে?

(a) পতঞ্জলি

(b) গৌতম বুদ্ধ

(c) মহর্ষি গৌতম

(d) কণাদ।

48. কোন্ দর্শনকে ‘অক্ষপাদ দর্শন’ বলা হয়?

(a) ন্যায়

(b) বৈশেষিক

(c) সাংখ্য

(d) যোগ।

49. ‘ন্যায়সূত্র’ গ্রন্থের রচয়িতা কে?

(a) জৈমিনি

(b) মহর্ষি গৌতম

(c) কপিল

(d) কণাদ।

50. ‘ন্যায়ভাস্য’ কে রচনা করেছেন?

(a) মহর্ষি গৌতম

(b) পতঞ্জলি

(c) কণাদ

(d) বাৎস্যায়ন।

একাদশ শ্রেণীর দর্শন দ্বিতীয় অধ্যায় প্রশ্ন উত্তর mcq

51. কোন্ দর্শনকে প্রমাণশাস্ত্র বলা হয়?

(a) বৈশেষিক

(b) সাংখ্য

(c) ন্যায়

(d) মীমাংসা।

52. ‘ন্যায় দর্শনে’ কয়টি প্রমাণ স্বীকৃত হয়েছে?

(a) একটি

(b) দুটি

(c) তিনটি

(d) চারটি।

53. ‘ন্যায় দর্শনে’ কয়টি পদার্থ স্বীকৃত হয়েছে?

(a) ষোলোটি

(b) বারোটি

(c) আটটি

(d) নয়টি।

54. ন্যায় মতে প্রমেয় বা জ্ঞানের বিষয় কয়টি?

(a) বারোটি

(b) চব্বিশটি

(c) ষোলোটি

(d) আটটি।

55. ‘ন্যায় দর্শন’-এর প্রধান ভাষ্যকার কে?

(a) প্রশস্তপাদ

(b) বাচ্যস্পতি মিশ্র

(c) বাৎস্যায়ন

(d) বেদব্যাস।

56. ‘বৈশেষিক দর্শন’-এর প্রতিষ্ঠাতা হলেন-

(a) মহর্ষি কপিল

(b) মহর্ষি কণাদ

(c) মহর্ষি পতঞ্জলি

(d) মহর্ষি জৈমিনি।

57. ‘বৈশেষিক সূত্র’ গ্রন্থটির প্রণেতা কে?

(a) মহর্ষি গৌতম

(b) মহর্ষি কপিল

(c) মহর্ষি কণাদ

(d) মহর্ষি পতঞ্জলি।

58. ‘বৈশেষিক দর্শন’-এর প্রধান ভাষ্যকার কে?

(a) ঈশ্বরকৃষ্ণ

(b) বাৎস্যায়ন

(c) শবরস্বামী

(d) প্রশস্তপাদ।

59. কোন্ দর্শনকে ‘ঔলুক্য দর্শন’ বলা হয়?

(a) ন্যায়

(b) বৈশেষিক

(c) সাংখ্য

(d) যোগ।

60. বৈশেষিক দর্শনে কয়টি প্রমাণ স্বীকৃত হয়েছে?

(a) দুটি

(b) তিনটি

(c) চারটি

(d) ছয়টি।

61. বৈশেষিক মতে পদার্থ কয় প্রকার?

(a) সাত প্রকার

(b) আট প্রকার

(c) বারো প্রকার

(d) ষোলো প্রকার।

62. ‘প্রমেয় শাস্ত্র’ বলা হয় কোন্ দর্শনকে?

(a) ন্যায়

(b) সাংখ্য

(c) বৈশেষিক

(d) মীমাংসা।

63. ‘সাংখ্য দর্শন’-এর প্রতিষ্ঠাতা হলেন-

(a) আচার্য শঙ্কর

(b) মহর্ষি কপিল

(c) মহর্ষি পতঞ্জলি

(d) মহর্ষি কণাদ।

64. ‘সাংখ্যকারিকা’ কে রচনা করেন?

(a) ঈশ্বরকৃষ্ণ

(b) মহর্ষি কপিল

(c) বাচস্পতি মিশ্র

(d) প্রশস্তপাদ।

65. ‘সাংখ্য দর্শন’-এর প্রধান ভাষ্যকার কে?

(a) সবরস্বামী

(b) মহর্ষি কণাদ

(c) বাচস্পতি মিশ্র

(d) বাৎস্যায়ন।

66. ‘সাংখ্য দর্শন’-এ কয়টি প্রমাণ স্বীকৃত হয়েছে?

(a) দুটি

(b) তিনটি

(c) চারটি

(d) পাঁচটি।

67. ‘সাংখ্য দর্শন’ কীরূপ প্রকৃতির দর্শন?

(a) একত্ববাদী

(b) দ্বৈতবাদী

(c) বহুত্ববাদী

(d) ঈশ্বরবাদী।

68. ‘যোগ দর্শন’-এর প্রতিষ্ঠাতা হলেন-

(a) মহর্ষি পতঞ্জলি

(b) মহর্ষি কপিল

(c) মহর্ষি কণাদ

(d) মহর্ষি বাদরায়ন।

69. ‘যোগসূত্র’ গ্রন্থের রচয়িতা কে?

(a) মহর্ষি কপিল

(b) মহর্ষি বাদরায়ন

(c) বাচস্পতি মিশ্র

(d) মহর্ষি পতঞ্জলি।

70. ‘যোগ দর্শন’-এর প্রধান ভাষ্যকার হলেন-

(a) শঙ্করাচার্য

(b) বাচস্পতি মিশ্র

(c) বেদব্যাস

(d) প্রশস্তপাদ।

71. কোন্ দর্শনকে ‘সেশ্বর সাংখ্য’ বলা হয়?

(a) সাংখ্য

(b) যোগ

(c) মীমাংসা

(d) বেদান্ত।

72. ‘যোগ দর্শন’-এ কয়টি যোগাঙ্গের কথা বলা হয়েছে?

(a) আটটি

(b) বারোটি

(c) চারটি

(d) ছয়টি।

73. ‘যোগ দর্শন’-এর মতে প্রমাণের সংখ্যা হল-

(a) দুটি

(b) তিনটি

(c) চারটি

(d) ছয়টি।

74. ‘মীমাংসা দর্শন’-এর প্রতিষ্ঠাতা হলেন-

(a) মহর্ষি কণাদ

(b) মহর্ষি কপিল

(c) মহর্ষি জৈমিনি

(d) মহর্ষি গৌতম।

75. ‘মীমাংসা দর্শন’-এর প্রধান ভাষ্যকার হলেন-

(a) প্রশস্তপাদ

(b) বেদব্যাস

(c) সবরস্বামী

(d) রামানুজ।

76. প্রভাকর মীমাংসক মতে প্রমাণ কয়টি?

(a) তিনটি

(b) চারটি

(c) পাঁচটি

(d) ছয়টি।

77. ভাট্ট মীমাংসকগণ কয় প্রকার প্রমাণ স্বীকার করেন?

(a) ছয়টি

(b) পাঁচটি

(c) চারটি

(d) তিনটি।

78. ‘বেদান্ত দর্শন’-এর প্রতিষ্ঠাতা হলেন-

(a) মহর্ষি বাদরায়ন

(b) মহর্ষি জৈমিনি

(c) মহর্ষি কপিল

(d) মহর্ষি কণাদ।

79. ‘ব্রহ্মসূত্র’ গ্রন্থের রচয়িতা কে?

(a) জৈমিনি

(b) বাৎস্যায়ন

(c) কণাদ

(d) বাদরায়ন।

৪০. অদ্বৈতবাদের প্রচারক কে?

(a) রামানুজ

(b) শঙ্করাচার্য

(c) বল্লভাচার্য

(d) আচার্য নিম্বার্ক।

81. বিশিষ্টাদ্বৈতাবাদের প্রবর্তক হলেন-

(a) শঙ্করাচার্য

(b) বাদরায়ন

(c) রামানুজ

(d) আচার্য বল্লভ।

82. বিবর্তবাদী দার্শনিক কে?

(a) শঙ্কর

(b) রামানুজ

(c) নিম্বার্ক

(d) বল্লভ।

83. পরিণামবাদী দার্শনিক হিসাবে কে পরিচিত?

(a) কণাদ

(b) শঙ্কর

(c) রামানুজ

(d) কপিল।

84. ‘ব্রহ্ম সত্য জগৎ মিথ্যা’-কে বলেছেন?

(a) শঙ্করাচার্য

(b) বল্লভ

(c) রামানুজ

(d) পতঞ্জলি।

85. ‘ব্রহ্ম সচ্চিদানন্দ স্বরূপ’-কার মত?

(a) রামানুজ

(b) আচার্য মাধব

(c) নিম্বার্ক

(d) শঙ্করাচার্য।

86. ভারতীয় দর্শনে কোন্ সম্প্রদায়কে জড়বাদী আখ্যা দেওয়া হয়েছে?

(a) বৌদ্ধ

(b) চার্বাক

(c) জৈন

(d) সাংখ্য।

87. কোন্ দর্শনকে ‘লোকায়ত দর্শন’ বলা হয়?

(a) বেদান্ত

(b) ন্যায়

(c) জৈন

(d) চার্বাক।

৪৪. ‘নাস্তিক শিরোমণি’ কাদের বলা হয়?

(a) জৈনদের

(b) চার্বাকদের

(c) বৌদ্ধদের

(d) মীমাংসকদের।

89. চার্বাকরা কয়টি প্রমাণ স্বীকার করেছেন?

(a) একটি

(b) দুটি

(c) তিনটি

(d) চারটি।

90. জৈন দর্শনের তীর্থংকর কাদের বলা হয়?

(a) তীর্থযাত্রীদের

(b) সিদ্ধপুরুষদের

(c) সন্ন্যাসীদের

(d) এদের কেউ নয়।

91. ‘জৈন দর্শন’ নাস্তিক, কারণ তারা কোল্টিতে বিশ্বাস করে না?

(a) আত্মায়

(b) ধর্মে

(c) বেদে

(d) ঈশ্বরে।

92 ‘জৈন দর্শন’-এ কতজন তীর্থঙ্করের উল্লেখ করা হয়েছে?

(a) ২২ জন

(b) ২৩ জন

(c) ২৪ জন

(d) ২৫ জন।

93. জৈনদের প্রথম তীর্থঙ্কর কে ছিলেন?

(a) ঋষভদেব

(b) পার্শ্বনাথ

(c) মহাবীর

(d) বর্ধমান।

94. ‘জৈন দর্শন’-এর প্রবর্তক কে?

(a) পার্শ্বনাথ

(b) ঋষভদেব

(c) মহাবীর

(d) গৌতম বুদ্ধ।

95. পঞ্চমহাব্রত পালনের নির্দেশ কোন্ দর্শনে পাওয়া যায়?

(a) বৌদ্ধ

(b) জৈন

(c) ন্যায়

(d) বৈশেষিক।

96. ‘জৈন দর্শন’-এ কয়টি প্রমাণ স্বীকৃত হয়েছে?

(a) তিনটি

(b) চারটি

(c) দুটি

(d) একটি।

97. ‘বৌদ্ধ দর্শন’-এর প্রতিষ্ঠাতা হলেন-

(a) মহর্ষি গৌতম

(b) মহাবীর

(c) গৌতম বুদ্ধ

(d) মহর্ষি কণাদ।

98. ‘বৌদ্ধ দর্শন’-এ কয়টি প্রমাণ স্বীকৃত হয়েছে?

(a) একটি

(b) দুটি

(c) তিনটি

(d) চারটি।

99. চারটি আর্যসত্যের উল্লেখ আছে কোন্ দর্শনে?

(a) বৌদ্ধ

(b) জৈন

(c) ন্যায়

(d) সাংখ্য।

100. ‘নৈরাত্মবাদ’ কোন্ দর্শনে আলোচিত হয়েছে?

(a) চার্বাক

(b) ন্যায়

(c) জৈন

(d) বৌদ্ধ।

আরও পড়ুন – দর্শন শব্দের অর্থ MCQ

Leave a Comment